২-৩ মাসেই হ্রাস পায় ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার টিকা র অ্যান্টিবডি

২-৩ মাসেই হ্রাস পায় ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার টিকা র অ্যান্টিবডি
ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করার ছয় সপ্তাহ পর থেকে শরীরে তৈরি হওয়া মোট অ্যান্টিবডির স্তর কমতে শুরু করে। এমনকি টিকার ডোজ সম্পূর্ণ করার ১০ সপ্তাহ পর সেই অ্যান্টিবডি ৫০ শতাংশেরও বেশি কমে যেতে পারে। বিখ্যাত মেডিকেল সাময়িকী দ্য ল্যানসেটে ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) বিজ্ঞানীদের প্রকাশিত নতুন এক গবেষণায় এই তথ্য জানানো হয়েছে।

গবেষকরা বলেছেন, এই হারে যদি অ্যান্টবডির স্তর কমে যেতে থাকে, তাহলে ভ্যাকসিনগুলোর সুরক্ষামূলক প্রচেষ্টায় ধাক্কা আসতে পারে; বিশেষ করে করোনার নতুন ধরনগুলোর বিরুদ্ধেও। তবে এটি কত দ্রুত ঘটতে পারে সেবিষয়ে এখনই ভবিষ্যদ্বাণী করা যাচ্ছে না বলেও মন্তব্য করেছেন তারা।

ইউসিএল ভাইরাস ওয়াচ শীর্ষক এই গবেষণায় অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজের পর পাওয়া অ্যান্টিবডির তুলনায় ফাইজারের ভ্যাকসিনের দুই ডোজে অ্যান্টিবডি অনেক বেশি তৈরি হয়।

ইউসিএলের গবেষকরা বলেছেন, টিকা নেওয়ার আগে যারা সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তাদের তুলনায় আক্রান্ত না হয়ে টিকা নেওয়া লোকজনের শরীরে অ্যান্টবডির স্তর অনেক বেশি পাওয়া গেছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনস্টিটিউট অব হেলথ ইনফরমেটিকসের গবেষক মধুমিতা শ্রুত্রি বলেছেন, অ্যাস্ট্রাজেনেকা অথবা ফাইজারের উভয় ডোজ সম্পন্নকারীদের শরীরে প্রথম দিকে অ্যান্টিবডির মাত্রা অনেক বেশি ছিল; যা তীব্র করোনার বিরুদ্ধে সুরক্ষিত থাকার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে।

তবে আমরা দেখেছি, দুই থেকে তিন মাসের সময়ের ব্যবধানে এই অ্যান্টিবডির স্তর যথেষ্ট পরিমাণে কমে যায়—এক বিবৃতিতে বলেছেন শ্রুত্রি।

গবেষকরা বলেছেন, তারা ১৮ থেকে তদুর্ধ্ব সব বয়সী, দীর্ঘস্থায়ী অসুস্থতা এবং লিঙ্গভেদে ৬০০ জনের বেশি মানুষকে এই গবেষণায় অন্তর্ভূক্ত করেছিলেন। অ্যান্টিবডির স্তর কমে যাওয়ার ক্লিনিক্যাল জটিলতার বিষয়টি এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছেন তারা। ইউসিএলের এই গবেষণায় বলা হয়েছে, অ্যান্টিবডি কমে যাওয়ার কিছু ঘটনা প্রত্যাশিতই। তবে করোনায় গুরুতর অসুস্থতার বিরুদ্ধে ভ্যাকসিনগুলো এখনও কার্যকর।

তারা বলেছেন, ফাইজারের টিকার ক্ষেত্রে দুই ডোজ সম্পন্ন করার ২১ থেকে ৪১ দিনের মধ্যে অ্যান্টিবডির মাত্রা প্রতি মিলিলিটারে মাঝারি থেকে ৭ হাজার ৫০৬ ইউনিট হ্রাস পায় আর ৭০ বা তারও বেশি দিনের মধ্যে সেই হার কমে যায় ৩ হাজার ৩২০ ইউনিট।

এছাড়া অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্ষেত্রে দুই ডোজ সম্পন্ন করার শূন্য থেকে ২০ দিনের মধ্যে অ্যান্টিবডির স্তর প্রতি মিলিলিটারে মাঝারি থেকে এক হাজার ২০১ ইউনিট এবং ৭০ বা তারও বেশি দিনের মধ্যে প্রতি মিলিলিটারে ১৯০ ইউনিট পর্যন্ত হ্রাস পায়; যা ফাইজারের তুলনায় প্রায় পাঁচগুণ বেশি হ্রাস।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া