৩৩৩ বছরে প্রথম নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক

৩৩৩ বছরে প্রথম নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক
যৌন কেলেঙ্কারির দায়ে পুরনো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর (ডেমক্র্যাট) অ্যান্ড্রু ক্যুমো পদত্যাগ ঘোষণা করেছেন। তার জায়গায় নতুন গভর্নর দায়িত্ব পেতে যাচ্ছেন লে. গভর্নর ক্যাথি হোচুল। আগামী ২৪ আগস্ট এই দায়িত্বে তিনি অধিষ্ঠিত হবেন। এর মাধ্যমে ৩৩৩ বছরে প্রথমবারের মতো নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক। লে. গভর্নর ক্যাথি হোচুল অঙ্গরাজ্যটির ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিচক্ষণতার সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলা করায় যুক্তরাষ্ট্রের সেরা ৫০ গভর্নরের মধ্যে একজন ছিলেন অ্যান্ড্রু ক্যুমো। তবে যৌন কেলেঙ্কারির অভিযোগে তাকে নিয়ে সৃষ্টি হয় আলোচনার ঝড়। যদিও তিনি বিষয়টি তিনি তা অস্বীকার করে আসছিলেন।

প্রায় ২০০ জনের সাক্ষ্য গ্রহণের পর গত সপ্তাহে ক্যুমোর বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন স্টেটের এটর্নি জেনারেল (ডেমক্র্যাট) লেটিশা জেমস। এরপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। এমনি পরিস্থিতিতে মঙ্গলবার (১০ আগস্ট) ক্যুমো পদত্যাগের সিদ্ধান্ত জানান।

এ বিষয়ে গভর্নর ক্যুমো জানান, এমনভাবে কাউকে তিনি স্পর্শ করেননি। এটি একটি রাজনৈতিক ষড়যন্ত্র।

এদিকে ক্যাথি গণমাধ্যমে বলেছেন, আমি প্রশাসন পরিচালনায় সক্ষম। জনগণের সার্বিক কল্যাণ এবং এই রাজ্যের উন্নয়নে চলমান সব ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে। ক্যুমোর পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, নিউইয়র্কের অধিবাসীদের স্বার্থে এটি সঠিক সিদ্ধান্ত।

২০২৩ সালে গভর্নর হিসেবে দায়িত্ব পালনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল অ্যান্ড্রু ক্যুমোর। তিনি নিউইয়র্কের জনপ্রিয় গভর্নর মারিয়ো ক্যুমোর ছেলে। ২০১০ সাল পর্যন্ত ক্যুমো রাজ্যের এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরের বছর গভর্নর হিসেবে নির্বাচিত হন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া