২০২১ সালে বিশ্বে সাংবাদিক গ্রেফতারের রেকর্ড

২০২১ সালে বিশ্বে সাংবাদিক গ্রেফতারের রেকর্ড
২০২১ সালে বিশ্বে সর্বোচ্চ সংখ্যক সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এ বছরের ১ ডিসেম্বর পর্যন্ত মোট ২৯৩ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

সিপিজের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে বলা হয়, চলতি বছরের অন্তত ২৪ সাংবাদিককে তাদের রিপোর্ট বা কাজের জন্য হত্যা করা হয়েছে এবং আরও ১৮ সাংবাদিকের এমন পরিস্থিতিতে মৃত্যু হয়েছে যে তারা তাদের কাজের জন্য লক্ষ্যবস্তু হয়েছেন কি না, তা নিশ্চিত হওয়া কঠিন।

রিপোর্টে জানানো হয়েছে যে, বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিক গ্রেফতারের কারণ আলাদা। তবে রেকর্ড সংখ্যক সাংবাদিক গ্রেফতার ও কারারুদ্ধ হওয়ার ঘটনা মূলত বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা ও স্বাধীন সাংবাদিকতার প্রতি ক্রমবর্ধমান অসহিষ্ণুতার প্রতিফলন। সিপিজে সাংবাদিকদের নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান। তাদের দেয়া তথ্য মতে, ২০২১ সালে সবচেয়ে বেশি (৫০ জন) সাংবাদিক কারারুদ্ধ রয়েছে চীনে, দ্বিতীয় স্থানে আছে মায়ানমার (২৬ জন)। অন্য যেসব দেশে অধিক সাংবাদিক গ্রেফতারের ঘটনা ঘটেছে তার মধ্যে মিশর (২৫ জন), ভিয়েতনাম (২৩ জন) ও বেলারুশ (১৯ জন) রয়েছে।

সিপিজে-এর নির্বাহী পরিচালক জোয়েল সিমন সম্প্রতি প্রকাশিত রিপোর্ট নিয়ে বলেছেন, ‘এই নিয়ে ষষ্ঠবার বিশ্বজুড়ে রেকর্ডসংখ্যক সাংবাদিক কারারুদ্ধ করার তথ্য তালিকাভুক্ত করল সিপিজে। গ্রেফতার ও মৃতের সংখ্যা অবিচ্ছেদ্য চ্যালেঞ্জ তুলে দিয়েছে। বিভিন্ন দেশের সরকাররা এখন তথ্য নিয়ন্ত্রণ করতে বদ্ধপরিকর এবং এই কাজ করার জন্য তারা দিন দিন আরও কঠোর হচ্ছে।

সিপিজে-এর প্রতিবেদনে উল্লেখ রয়েছে রয়টার্সের ফটোগ্রাফার দানিশ সিদ্দিকীর হত্যাকাণ্ডও। ভারতীয় এই ফটো সাংবাদিক আফগানিস্তানে তালেবান উগ্রপন্থীদের হাতে নিহত হন। এছাড়া গত জুনে মেক্সিকোতে গুস্তাভো শানচেজ কাবেরাকে গুলি করে হত্যার কথাও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া