নিষেধাজ্ঞার পর ফের গম রপ্তানি শুরু করেছে ভারত

নিষেধাজ্ঞার পর ফের গম রপ্তানি শুরু করেছে ভারত
গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। এবার সেই নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন দেশে ১৮ লাখ টন গম রপ্তানি করেছে ভারত। দেশটির খাদ্যসচিব সুধাংশু পাণ্ডের বরাতে এ খবর প্রকাশ করে আনন্দবাজার।

খাদ্যসচিব বলেন, বাংলাদেশ, ওমান, সংযুক্ত আরব আমিরাত এবং আফগানিস্তানের মতো দেশে গম পাঠানো হয়েছে।

দেশটির খাদ্যমন্ত্রণালয় সূত্রের খবর, ১৩ মে’র পর থেকে এখনও পর্যন্ত ১৮ লাখ টন গম রপ্তানি করেছে ভারত।

ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল বলেছেন, গম রফতানির বাণিজ্যের অংশীদার হতে আমরা আগ্রহী নই। তবে কোনো দেশের খাদ্যের চাহিদা মেটানোর জন্য ভারত গম সরবরাহ করতে প্রস্তুত।

এর আগে গত ১৩ মে হুট করে গম রপ্তানি নিষিদ্ধ করে ভারত। তাৎক্ষণিকভাবে এই নিষেধাজ্ঞায় কার্যকর হওয়া বৈশ্বিক গম সরবরাহ ব্যবস্থার সংকট আরও তীব্র হয়। যার প্রভাব পরে ইউরোপেও।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী কৃষি বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। কারণ বিশ্বের অন্যতম গম উৎপাদনকারী দেশ ইউক্রেন।

আর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ। তবে বৈশ্বিক রপ্তানিতে তাদের অংশ মাত্র এক শতাংশের মতো। পরিমাণ ও মূল্য উভয় দিক থেকে ভারতীয় গমের সবচেয়ে বড় ক্রেতা বাংলাদেশ।

২০২০-২১ অর্থবছরে ভারতের মোট গম রপ্তানির ৫৪ শতাংশই এসেছে বাংলাদেশে। ওই বছর ভারতীয় গমের শীর্ষ ১০ ক্রেতা ছিল বাংলাদেশ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ইয়েমেন, আফগানিস্তান, কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া