প্লাস্টিক মেলায় ১৫-২০ মিলিয়ন ডলারের ক্রয়াদেশ প্রত্যাশা

প্লাস্টিক মেলায় ১৫-২০ মিলিয়ন ডলারের ক্রয়াদেশ প্রত্যাশা
নারায়ণগঞ্জের রূপগঞ্জ পূর্বাচলে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে গত ২২ ফেব্রুয়ারি শুরু হয়েছে আন্তর্জাতিক প্লাস্টিক মেলা-২০২৩। ৪ দিনব্যাপী এ মেলা শেষ হচ্ছে আজ শনিবার। উদ্যোক্তা, ক্রেতা ও দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে ওঠা এবারের মেলা নিয়ে সন্তোষ প্রকাশ করেছে বিভিন্ন কোম্পানি। নতুন প্রযুক্তি আর আধুনিক সব পণ্যের সমাহার আকৃষ্ট করছে আগতদের। বেড়েছে গতবারের তুলনায় এবার ক্রয়াদেশও। যেখানে গত মেলায় প্রায় ১ কোটি ২০ লাখ (১২ মিলিয়ন) মার্কিন ডলারের পণ্যের ক্রয়াদেশ এসেছিল, এবার তা দেড় থেকে ২ কোটি (১৫-২০ মিলিয়ন) ডলার হবে বলে আশা করছেন আয়োজকরা।

বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিপিজিএমইএ) সভাপতি সামিম আহমেদ বলেন, ‘মেলায় ক্রেতাদের মাঝে প্লাস্টিক পণ্যের বেশ পরিচিতি ঘটেছে। ক্রমান্বয়ে প্লাস্টিক পণ্যে নতুন প্রযুক্তির সংযোজন বেড়েছে। এখন প্লাস্টিক পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে। এ মেলার মাধ্যমে বাংলাদেশের প্লাস্টিক পণ্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরা সম্ভব হয়েছে, যা বাজার সম্প্রসারণে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’

তিনি আরো বলেন, ‘মেলা অনেক স্পট অর্ডার, পণ্য বিক্রি এবং আধুনিক মেশিনারির জন্য যোগাযোগ ঘটাচ্ছে। বাংলাদেশী প্লাস্টিক সেক্টরের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এবার আগের চেয়ে অনেক বেশি ক্রয়াদেশ আসছে। তিন বছর বন্ধ থাকার পর এবার মেলা হচ্ছে, তাই চাহিদা স্বাভাবিকভাবে একটু বেশিই। ২০১৯ সালের মেলায় যেখানে প্রায় ১ কোটি ২০ লাখ (১২ মিলিয়ন) মার্কিন ডলারের ক্রয়াদেশ এসেছিল, সেখানে এবার ২ কোটি (২০ মিলিয়ন) ডলারের কাছাকাছি হবে বলে আমার ধারণা।’

মেলায় অংশগ্রহণকারী দেশের মধ্যে বাংলাদেশ ছাড়া আরো রয়েছে চীন, তাইওয়ান, ভারত, ভিয়েতনাম, শ্রীলংকা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, ইউএসএ, ফ্রান্স, হংকং, ইতালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত। এ মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রফতানি বাড়াতে সাহায্য করে। এতে প্লাস্টিকের ব্যবহারও প্রতিনিয়ত বাড়ছে।

উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে বিপিজিএমইএ এবং বিসিকের যৌথ উদ্যোগে প্লাস্টিক মেলার আয়োজন শুরু হয়। যদিও তখন এটি স্বল্প পরিসরে আয়োজন করা হতো। সবশেষ ২০১৯ সালের জানুয়ারিতে বিভিন্ন দেশের অংশগ্রহণে ১৪তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার আয়োজন করা হয়। কভিডের কারণে গত তিন বছর এ মেলা বন্ধ ছিল। এবার ১৫তম প্লাস্টিক মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের অন্তত ৫৭৪টি কোম্পানি অংশগ্রহণ করেছে। সব মিলিয়ে এবার ৭৫০ স্টল বসেছে।

ইমটেক্স গ্রুপের ব্যবস্থাপক হামিদুর রহমান বলেন, ‘মেলার আমেজ, নতুন পণ্য এবং প্রযুক্তির সমাবেশ এবার আগের চেয়ে ভালো। চীন, তাইওয়ান ও মালয়েশিয়া থেকে আমরা যন্ত্র কিনি। স্থানীয়ভাবে আমরা হয়তো শিগগিরই উৎপাদনে যেতে পারব। তবে স্থানীয় উৎপাদনের ক্ষেত্রে প্রধান চাহিদা হলো উন্নত যন্ত্র, যেটি আমাদের বাইরে থেকে আনতে হয়। এ মুহূর্তে আমাদের দেশে ডলারের সমস্যা হচ্ছে, সে ক্ষেত্রে আমরা যদি স্থানীয়ভাবে সহযোগিতা পাই তাহলে সবার উপকার হয়।’

মেলায় মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে। দেশীয়ভাবে মেলায় মোট ১৫টি ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান স্টল নিয়ে অংশগ্রহণ করছে, অপরদিকে দেশের বাইরে থেকে আসা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগ প্রদর্শন করেছে।

উল্লেখ্য, প্লাস্টিক খাতে ৫৭ হাজার কোটি (৫৭০ বিলিয়ন) মার্কিন ডলারের আন্তর্জাতিক বাজার রয়েছে। এতে বাংলাদেশের প্লাস্টিক খাতের অবদান মাত্র শূন্য দশমিক ১ শতাংশ, যা আগামীতে ৩ শতাংশে উন্নীতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্লাস্টিক খাতে বর্তমানে সারা দেশে প্রায় ৫ হাজার ৫৩০টির বেশি মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে।

অভ্যন্তরীণভাবে বর্তমানে প্রায় ৪০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে দেশে। এ খাত থেকে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা রাজস্ব আহরিত হয় এবং রফতানি হয় প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলারের মতো। প্লাস্টিক সেক্টরে এরই মধ্যে প্রায় ১ দশমিক ৩ মিলিয়ন মানুষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি