এক জাহাজেই ৭০৩ রিকন্ডিশন্ড গাড়ি এল মোংলায়

এক জাহাজেই ৭০৩ রিকন্ডিশন্ড গাড়ি এল মোংলায়
এক জাহাজে ৭০৩টি রিকন্ডিশন্ড গাড়ি এসেছে বাগেরহাটের মোংলা বন্দরে। গত বৃহস্পতিবার ‘‌এমভি মালয়েশিয়া’ নামের ওই জাহাজটি গাড়ি নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। এরপর জাহাজ থেকে গাড়ি খালাস শুরু হয়।

মালয়েশিয়ান পতাকাবাহী জাহাজটিতে এক্সিও, প্রিমিও, অ্যালিয়ন, অ্যাকুয়া, প্রাডো ও মিনিবাসসহ একাধিক ব্র্যান্ডের গাড়ি রয়েছে। এগুলো জাপান থেকে সিঙ্গাপুর হয়ে মোংলা বন্দরে এসেছে। এর আগে এ চালানের ৫৫৯টি গাড়ি খালাস করা হয়েছিল।

এমভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, ‘‌অর্থনৈতিক সংকটের কারণে গত বছরের আগস্ট থেকে বিলাসবহুল পণ্য আমদানি বন্ধ ছিল। এখন সংকট কেটে গেছে। তাই গাড়ি আমদানি বেড়েছে। চলতি মাসের ১৯ ও ২১ মে দুই বিদেশী জাহাজ আরো গাড়ি নিয়ে মোংলায় আসবে।’

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হাবিবুল্লাহ ডন বলেন, গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডলার সংকট ছিল। জানুয়ারির পর ডলার ছাড় করা হয়েছে। তাই আমরা এখন গাড়ি আমদানি করছি।

মোংলা কাস্টম হাউজের যুগ্ম কমিশনার মাহফুজ আহমেদ বলেন, ‘‌গাড়ি আমদানি কমায় এক বছরে মোংলা কাস্টমসের ৪০০ কোটি টাকার রাজস্ব আদায় কমেছে। এ বছর গাড়ি আমদানি বাড়ায় রাজস্ব বাড়বে বলে আশা করা যায়।’

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বের মতো বাংলাদেশেও প্রভাব পড়েছিল। যার কারণে গাড়ি আমদানি কমে গিয়েছিল। নতুন করে গাড়ি আমদানি বেড়েছে। আশা করি রাজস্বও বাড়বে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি