রাজার স্ত্রী হয়েও কেন রানি নন ক্যামিলা

রাজার স্ত্রী হয়েও কেন রানি নন ক্যামিলা
শিশুরা রাজা-রানির গল্প শুনে বড় হয়নি এমন উদাহরণ খুবই কম। রাজা-রানির গল্প মানেই আকর্ষণ তুঙ্গে। রাজার যিনি স্ত্রী, তিনিই হতেন রানি। কিন্তু এত দিন পর সেই ধারণার পরিবর্তন হলো বুঝি। এখন শুধু রাজার স্ত্রী হলেই রানি হওয়া যায় না। গতবছর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর জানা গেল রাজার স্ত্রী ‘রানি’ নন!

ব্রিটেনের রাজা হয়েছেন তৃতীয় চার্লস। তাহলে গল্পে শোনা রাজা-রানির কাহিনি থেকে মনে হতেই পারে, রানি হবেন চার্লসের স্ত্রী ক্যামিলা। কিন্তু তিনি রানি হলেন না। তাকে বলা হচ্ছে ‘কুইন কনসোর্ট’।

এখন প্রশ্ন হলো কুইন কনসর্ট কী?



ব্রিটেনে রানি কে হবেন, তা ঠিক হয় উত্তরাধিকার সূত্রে। অর্থাৎ রানি হবেন তিনিই, যিনি পূর্বসূরির কাছ থেকে উত্তরাধিকার বলে এই খেতাব পাবেন। তার মর্যাদা, কর্মকাণ্ড আর দায়িত্বগুলোও হবে একজন রাজার মতোই। যেমনটি ছিলেন সদ্যপ্রয়াত দ্বিতীয় এলিজাবেথ। তিনি রাজসিংহাসনে বসেছিলেন বাবার উত্তরাধিকার সূত্রে।

অপর দিকে রাজাকে যিনি বিয়ে করবেন, তাকে বলা হবে কুইন কনসর্ট। যেটা বলা হচ্ছে ক্যামিলাকে। তিনি কখনোই রাজসিংহাসনে বসতে পারবেন না। কারণ, তৃতীয় চার্লসকে বিয়ের মধ্য দিয়ে রাজপরিবারের সদস্য হয়েছেন তিনি।

তৃতীয় চার্লসের সঙ্গে ২০০৫ সালে ক্যামিলার বিয়ে হয়। চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলা। এর আগে প্রিন্সেস ডায়ানাকে বিয়ে করেছিলেন চার্লস। ডায়ানাকে বিয়ের আগে এবং বিয়ের পরেও ক্যামিলার সঙ্গে প্রেমে জড়িয়েছিলেন চার্লস। একপর্যায়ে ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদ হয়। ওই বিচ্ছেদের জন্য অনেকেই দায়ী করেন ক্যামিলার সঙ্গে চার্লসের প্রেমের সম্পর্ককে। ক্যামিলাকে ঘিরে যে সংসারে অশান্তি চলছিল, তার ইঙ্গিত দিয়েছিলেন ডায়ানাও।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৫ সালে এক সাক্ষাৎকারে ক্যামিলাকে উদ্দেশ্য করে অসম্মানজনক উক্তি করেছিলেন ডায়ানা। ক্যামিলার বিষয়ে ইঙ্গিত করে ডায়ানা বলেছিলেন, (চার্লসের সঙ্গে) বিয়েতে আমরা তিনজন ছিলাম। তাই বলা যায়, এটি একটু গোলমেলে ছিল।

প্রিন্সেস ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদের পর উপাধির বিষয় জটিল হয়ে যায়। তাদের বিচ্ছেদের সময় চার্চ অব ইংল্যান্ড বিবাহবিচ্ছেদের তীব্র বিরোধিতা করেছিল। ডায়ানার জন্য জনসাধারণের প্রশংসা ছিল (এবং রয়ে গেছে) দৃঢ়, যার ফলে অনেকের মনে হয়েছিল যে ডায়ানার প্রতি শ্রদ্ধার কারণে ক্যামিলার ‘প্রিন্সেস’ উপাধি নেয়া উচিত হবে না।

মার্কিন সাময়িকী টাইমের প্রতিবেদনে বলা হয়েছে, ক্যামিলাকে বিয়ের পর তার উপাধি কী হবে, তা নিয়ে নানা আলোচনা হয়। চার্লস যখন ডায়ানাকে বিয়ে করেন, তখন তাঁর উপাধি ছিল প্রিন্স অব ওয়েলস। তাই ডায়ানার উপাধি ছিল প্রিন্সেস অব ওয়েলস। ডিউক অব কর্নওয়ালও চার্লসের আরেকটি উপাধি। জনসাধারণের ডায়ানার প্রতি শ্রদ্ধা ও ক্যামিলাকে নিয়ে বিতর্কের বারণে ‘ডাচেস অব কর্নওয়াল’ উপাধি নেন ক্যামিলা। জনমনে অসন্তোষ তৈরি হতে পারে বলে তখনই প্রিন্স অব ওয়েলসের বাসভবন থেকে ঘোষণা দেয়া হয়েছিল যে চার্লস রাজা হলে ক্যামিলা হবেন ‘প্রিন্সেস কনসোর্ট’।

কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০তম বার্ষিকীর প্রাক্কালে গত ফেব্রুয়ারিতে ক্যামিলার উপাধি নিয়ে কথা বলেন রানি। বিবিসি বলছে, এক বিবৃতিতে রানি দ্বিতীয় এলিজাবেথ ঘোষণা করেন, তার আন্তরিক ইচ্ছা, সময় এলে ক্যামিলা ‘কুইন কনসোর্ট’ হিসেবে পরিচিত হবেন। কারণ তিনি তার নিজের কাজ ঠিকভাবে চালিয়ে যাচ্ছেন। সেবারই প্রথমবারের মতো রানি রাজতন্ত্রে ক্যামিলার ভূমিকা স্বীকার করে নেন।

কিন্তু চার্লসের সঙ্গে সম্পর্কের বিষয়টি সামনে এলে ক্যামিলা ব্যাপক সমালোচনার শিকার হন। যদিও ডায়ানার বিচ্ছেদ ও তার মৃত্যুর পর ক্যামিলার প্রতি সুর নরম হয়। ধীরে ধীরে রাজপরিবারে তিনি গুরুত্বপূর্ণ অবস্থানে আসীন হন। স্টেট ওপেনিং পার্লামেন্টেও তিনি অংশ নেয়া শুরু করেন।

দাতব্য কাজের মাধ্যমে সাক্ষরতা কার্যক্রম এগিয়ে নেয়া, পারিবারিক নির্যাতন ও যৌন সহিংসতার সমস্যা তুলে ধরার মাধ্যমে ক্যামিলা তার নিজস্ব রাজকীয় প্রতিচ্ছবি তৈরি করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া