মিষ্টি বিক্রিতে কমবে ভ্যাট

মিষ্টি বিক্রিতে কমবে ভ্যাট
মিষ্টি ও মিষ্টি-জাতীয় পণ্যের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট কমতে পারে। বর্তমানে মিষ্টি বিক্রির ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ হয়। এটি কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হতে পারে। ভ্যাট কমলে মিষ্টির দাম কমানোর সুযোগ আছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ১ জুন ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে। তাতে এই প্রস্তাব দিতে পারেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দেশে কতগুলো মিষ্টির দোকান আছে, তার কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। তবে বাংলাদেশে ছোট-বড় সব মিলিয়ে কয়েক হাজার মিষ্টির দোকান আছে বলে ধারণা করা হয়। এসব মিষ্টির দোকান অনেকটা প্রাতিষ্ঠানিক ব্যবসাপ্রতিষ্ঠানের শোরুমের মতো।

বেশ কিছু করপোরেট প্রতিষ্ঠানও মিষ্টির ব্যবসায় রয়েছে। যেমন আলাউদ্দিন সুইটমিট, মীনা সুইটস, প্রিমিয়াম সুইটস, প্রমিনেন্ট সুইট, রস, বনফুল, মিঠাই, জয়পুর, মুসলিম সুইটস, ননী, মরণচাঁদ ইত্যাদি। এ ছাড়া কুমিল্লার রসমালাই, টাঙ্গাইলের চমচম- এমন এলাকাভিত্তিক কিছু সুপরিচিত মিষ্টির দোকান আছে।

এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, বড় দোকান ছাড়া মিষ্টির দোকান থেকে ভ্যাট আদায় কঠিন। তাই ভ্যাট হার কিছুটা কমিয়ে আদায় বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

মিষ্টির দোকানমালিকদের ভ্যাট রিটার্ন দেওয়া অবশ্য বাধ্যতামূলক। সে ক্ষেত্রে কোনো পরিবর্তন আনা হচ্ছে না বলে জানা গেছে; অর্থাৎ ভ্যাটের হার কমলেও রিটার্ন দাখিলের ক্ষেত্রে কোনো অব্যাহতি দেওয়া হচ্ছে না।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি