চতুর্দেশীয় বাণিজ্যে প্রভাবক হয়ে উঠছে বাংলাবান্ধা স্থলবন্দর

চতুর্দেশীয় বাণিজ্যে প্রভাবক হয়ে উঠছে বাংলাবান্ধা স্থলবন্দর
দেশে যে কয়েকটি আন্তর্জাতিক স্থলবন্দর রয়েছে তার মধ্যে আকারে ছোট তবে গুরুত্বপূর্ণ পঞ্চগড়ের বাংলাবান্ধা। মূলত ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে এ বন্দরের মাধ্যমে যোগসূত্র রয়েছে বাংলাদেশের। দুই যুগের বেশি সময় ধরে আন্তঃদেশীয় বাণিজ্যিক কার্যক্রম চলে আসছে দেশের একমাত্র চতুর্দেশীয় এ স্থলবন্দরে। ভারতের শিলিগুড়ি করিডোর সংলগ্ন এবং নেপাল ও ভুটানের সীমান্তবর্তী হওয়ায় আন্তর্জাতিক বাণিজ্যে প্রভাবক হয়ে উঠছে বাংলাবান্ধা। বন্দরটিতে বাড়ছে আন্তঃদেশীয় বাণিজ্য ও যাত্রী চলাচল।

ভৌগোলিক অবস্থান বিবেচনায় বাংলাবান্ধা বন্দরটি বহুদেশীয় বাণিজ্যের ক্ষেত্রে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে। বন্দরটির সঙ্গে রাজধানী ঢাকার দূরত্ব ৫০৩ কিলোমিটার। আর ভুটানের রাজধানী থিম্পুর দূরত্ব ২৮৬ কিলোমিটার ও নেপালের রাজধানী কাঠমান্ডুর দূরত্ব ৪৯৪ কিলোমিটার। এছাড়া ভারতের পশ্চিমবঙ্গের অন্যতম বৃহৎ নগরী শিলিগুড়ির দূরত্ব ১৬ কিলোমিটার। ভারতের অন্যতম পর্যটন স্পট দার্জিলিং ও সিকিমের দূরত্ব যথাক্রমে ৭৭ ও ১৫৪ কিলোমিটার। ফলে তিনটি দেশের সঙ্গে স্বল্প দূরত্বের কারণে এ বন্দরের কার্যক্রম বাড়ছে।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের আওতাধীন মোট বন্দরের সংখ্যা ২৪টি। যার মধ্যে চালু রয়েছে ১৪টি। সচল থাকা অধিকাংশ স্থলবন্দর দিয়ে শুধু ভারত থেকে পণ্য আমদানি-রফতানি করা হয়। আর টেকনাফ বন্দর দিয়ে মিয়ানমারের সঙ্গে আমদানি-রফতানি করা হয়। এছাড়া চ্যাংড়াবান্ধা, আখাউড়াসহ বেশ কয়েকটি বন্দর দিয়ে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম পরিচালিত হচ্ছে। তবে অধিক দূরত্ব, পণ্য আমদানি-রফতানি কার্যক্রমে দীর্ঘসূত্রতার কারণে এসব বন্দরের বিকল্প হিসেবে বেশি জনপ্রিয় হচ্ছে বাংলাবান্ধা।

বাংলাবান্ধা বন্দরের কার্যক্রম নিয়ে ব্যবস্থাপক আবুল কালাম আজাদ বলেন, ‘এটা কৌশলগত কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি চারটি দেশকে সংযুক্ত করেছে। সাড়ে ১০ একর জমির ওপর এ বন্দর স্থাপিত। তবে বন্দরের কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় এখানে স্থান সংকুলন হচ্ছে না। আরো সাড়ে ১৬ একর জমি অধিগ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।’

বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে এ বন্দর দিয়ে আমদানি হয়েছে ৬ লাখ ৬৫৬ টন পণ্য এবং রফতানি হয়েছে ৭ হাজার ৫১ টন পণ্য। একইভাবে ২০১৭-১৮ অর্থবছরে আমদানি হয়েছে ১২ লাখ ৭ হাজার ৩২৩ টন ও রফতানি ৬৯ হাজার ২০৫ টন, ২০১৮-১৯ অর্থবছরে আমদানি ১৭ লাখ ৯৬ হাজার ৮৬৯ টন, ২০১৯-২০ অর্থবছরে ১১ লাখ ৮৬ হাজার ৫৮ টন ও রফতানি ১ লাখ ১৩ হাজার ৩৯০ টন, ২০২০-২১ অর্থবছরে ১৬ লাখ ৯৩ হাজার ১২০ টন ও রফতানি ১ লাখ ১১ হাজার ৫৬৯ এবং ২০২১-২২ অর্থবছরে আমদানি হয়েছে ১৬ লাখ ৫৫ হাজার ৭২৬ টন ও রফতানি হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৮৭৫ টন পণ্য।

বন্দর কর্তৃপক্ষ জানায়, এ রুট ব্যবহার করে নেপাল থেকে ডাল, চিরতা, হাড়ের গুঁড়া, হাজমোলাসহ বিভিন্ন পণ্য আমদানি হয়। আর সয়াবিন মিল, ওষুধ, আলু, ব্যাটারি, ফ্যাব্রিক্স, প্রাণ ও ওয়ালটনের পণ্য, রানার মোটরসাইকেলসহ বিভিন্ন পণ্য রফতানি হয়। এছাড়া ভুটানে খাদ্যসামগ্রী, প্লাস্টিক, ওষুধ, গৃহসজ্জা সামগ্রী, বৈদ্যুতিক পণ্য রফতানি করা হয়। আর ভুটান থেকে সবজি ও ফলমূল, খনিজ দ্রব্য, নির্মাণসামগ্রী, পাথর, কেমিক্যাল আমদানি করা হয়।

বন্দরটির কার্যক্রম শুরু হয় ১৯৯৭ সালের ১ সেপ্টেম্বর। নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চুক্তির আওতায় পণ্য আমদানি-রফতানির মাধ্যমে বন্দরটি যাত্রা শুরু করে। ২০১১ সালের জানুয়ারিতে শুরু হয় ভারতের সঙ্গে আমদানি-রফতানি কার্যক্রম। পরবর্তী সময়ে ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে ভুটানের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, ‘বন্দর কেন্দ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। মানুষের কর্মসংস্থান তৈরি হচ্ছে। অদূর ভবিষ্যতে বহুদেশীয় ব্যবস্থা কেন্দ্রে পরিণত হবে এ স্থলবন্দর।’

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, ‘বন্দরকে কেন্দ্র করে গত ১৪ বছরে প্রায় ৩০ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ ও আমদানি-রফতানি বৃদ্ধির কারণে স্থলবন্দরটির সেবা অন্যান্য জায়গায় পৌঁছে যাচ্ছে। এটি এশিয়ান হাইওয়ে-২-এর সঙ্গে যুক্ত থাকায় ব্যবসায়ীরা সব জায়গার পণ্য পাঠাতে পারছেন। এক কথায় বলা যায় বাংলাবান্ধা স্থলবন্দর পুরো উত্তরের জনপদকেই পাল্টে দিয়েছে।’

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী  বলেন, ‘ভারত, নেপাল ও ভুটানগামী পর্যটকদের কাছেও এ রুট জনপ্রিয় হচ্ছে। অদূর ভবিষ্যতে এ বন্দরের কার্যক্রম আরো বাড়বে। সেই পরিকল্পনা বাস্তবায়নাধীন।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি