স্থায়ীভাবে বাসা থেকে কাজের অধিকার চান অস্ট্রেলীয়রা

স্থায়ীভাবে বাসা থেকে কাজের অধিকার চান অস্ট্রেলীয়রা
মহামারীকালীন অস্ট্রেলিয়ায় অফিস কাজের দৃশ্যপটে ব্যাপক পরিবর্তন এসেছিল। দেশটির লাখো মানুষ বাসা থেকে অফিসের কাজ করতে বাধ্য হয়েছিল। বিশ্ব যখন মহামারী-পরবর্তী সময়ে সামনে এগিয়ে যাচ্ছে, অস্ট্রেলিয়ানরা এখন স্থায়ীভাবে বাসা থেকে কাজ চালিয়ে যাওয়ার অধিকারের পক্ষে কথা বলছেন। ক্রমবর্ধমান চাওয়াটি নিয়ে করপোরেট নেতারা, ইউনিয়ন কর্মকর্তা ও সরকারি কর্মকর্তাদের মধ্যে এক বিতর্কের জন্ম দিয়েছে। খবর রয়টার্স।

মহামারীর আগে মেলবোর্নের সম্পত্তির জরিপকারী ড্রোন অপারেটর নিকোলাস কুম্বার সকাল ৯টার অফিস শুরুর সময়টি মেনে কাজ করছিলেন। তবে কভিড-১৯-এর সময়ে রিমোর্ট কাজে স্থানান্তরিত হওয়ার পর জরিপকারীরা আগে কাজ শেষ করার মাধ্যমে কুম্বার তার সন্তানদের আরো সময় কাটানোর সুযোগ পান। সম্প্রতি জেপি মরগান চেজের প্রধান নির্বাহী কর্মকর্তা জেমি ডিমন ও টেসলার ইলোন মাস্কের মতো বিশিষ্ট ব্যক্তিরা যখন কভিড-১৯-পরবর্তী এ সময়ে অফিসে ফিরে আসার আহ্বান জানাচ্ছেন। তখন অস্ট্রেলিয়ান ইউনিয়নগুলো প্রধান ব্যাংকগুলোকে বাসা থেকে কাজ করার স্থায়ী নিয়মে পরিণত করার জন্য চাপ দিচ্ছে।

কয়েক দশকের মধ্যে দেশেটির সর্বনিম্ন বেকারত্বের হারের কারণে কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়ার কর্মচারীরা তাদের মামলাটি শিল্প ট্রাইব্যুনালে কাছে নিয়েছে। যেখানে তারা অর্ধেক সময় অফিস থেকে কাজ করার নির্দেশের বিরোধিতা করছে। চলমান বিতর্কটি বাসা থেকে কাজ করা নিয়ে অস্ট্রেলিয়ানরা কীভাবে কাজ ও জীবনের মধ্যে ভারসাম্যকে দেখেন তা তুলে ধরে। যদিও কিছু নিয়োগ কর্তা অফিসে ফিরে আসার ওপর জোর দিচ্ছেন। অন্যদিকে অনেক কর্মচারী একটি মধ্যবর্তী পথ খুঁজছেন। তারা সপ্তাহে অত্যন্ত দুদিন বাসা থেকে কাজ করার পরামর্শ দিচ্ছেন। বাসা থেকে কাজ করার বর্তমান এ প্রবণতার প্রভাব অফিসের কার্যক্রম ছাড়াও অফিস বিল্ডিংয়ের মালিকদের ব্যবসায়িক মডেল ব্যাঘাত ঘটাচ্ছে। কারণ অফিস খালি পড়ে থাকার হার বহুমাত্রায় বেড়েছে কয়েক বছর ধরে। তবু ড্রোন অপারেটর নিকোলাস কুম্বারের মতো যারা বাসা থেকে কাজ করার পক্ষে তারা এ মাধ্যমে সুবিধা দেখছেন। যেমন স্থিতিশীল সময়ে কাজের ব্যবস্থাপনা তাদের স্ত্রী-সন্তানদের অসুস্থ থাকাকালীন কাজ চালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়।

বাসা থেকে কাজ করার অধিকার নিয়ে এ লড়াই অস্ট্রেলিয়ার মানুষসহ বিশ্বব্যাপী মানুষের অনুভূতির প্রতিফলন দেখায়। বিভিন্ন দেশ ও শিল্পের কর্মীরা বাসা থেকে কাজ করার দাবি জানিয়েছে। বিপরীতে নিয়োগ কর্তাদের কাছ থেকে অফিসে ফিরে আসার আহ্বান এক প্রকার টানাপড়েন সৃষ্টি করেছে। বাসা থেকে কাজ করার পক্ষে নিয়োগ কর্মকর্তা ও শ্রমিকদের প্রাথমিক সংখ্যাগরিষ্ঠতা থাকলেও এখন বিপরীতমুখী দুটি পক্ষ তৈরি হয়েছে, যা অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশের কর্মব্যবস্থায় ভবিষ্যৎকে ঠিক করবে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া