অ্যাপলের বাজার মূল্য কমেছে ১৯ হাজার কোটি ডলার

অ্যাপলের বাজার মূল্য কমেছে ১৯ হাজার কোটি ডলার

সম্প্রতি চীন দেশের সরকার সমর্থিত সংস্থা ও রাষ্ট্রীয় সংস্থাগুলোয় আইফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরো প্রসারিত করার পরিকল্পনা করেছে। যার পর পরই অ্যাপলের শেয়ারমূল্য ৩ শতাংশ কমেছে। মাত্র দুদিনের মধ্যে এর বাজারমূল্য প্রায় ১৯ হাজার কোটি ডলার কমেছে।


ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক কোম্পানিটির শেয়ার ৬ দশমিক ৪ শতাংশ কমেছে। যুক্তরাষ্ট্রের প্রধান ইকুইটি সূচকে অ্যাপল সবচেয়ে বড় কোম্পানি। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন তার রিয়েল এস্টেট বাজারে দীর্ঘস্থায়ী সংকটের মধ্যে রয়েছে। যে কারণে পণ্য থেকে ভোক্তা ইলেকট্রনিকস, সবকিছুর চাহিদা হুমকির মুখে রয়েছে। চীনে সরকারি সংস্থার কর্মকর্তাদের বলা হয়েছে, অফিসে আইফোন আনা যাবে না বা কাজে ব্যবহার করা যাবে না।


অন্য এক প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং সরকার সমর্থিত সংস্থা ও রাষ্ট্রীয় সংস্থাগুলোর সংবেদনশীল বিভাগে আইফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা প্রসারিত করার পরিকল্পনা করেছে। যার কারণে এটি অ্যাপলের জন্য তার বৃহত্তম বিদেশী বাজার ও বিশ্বব্যাপী উৎপাদনের ভিত্তিতে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে ।


বিষয়টির সঙ্গে পরিচিত ব্যক্তিরা জানান, বেইজিং এ নিষেধাজ্ঞাকে আরো বিস্তৃতভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগ ও অন্যান্য সরকার নিয়ন্ত্রিত সংস্থায়ও প্রসারিত করতে চায়।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া