ঢাকায় আন্তর্জাতিক খাদ্যপণ্য মেলা শুরু

ঢাকায় আন্তর্জাতিক খাদ্যপণ্য মেলা শুরু
রাজধানী ঢাকায় শুরু হয়েছে তিনদিনের ‘৯ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩’। আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরা (আইসিসিবি)-তে এ মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী মাননীয় নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে মেলা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এ আয়োজন সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ভারত, চীন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডসহ ২০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনেরও ব্যবস্থা থাকবে। প্রদর্শনী ছাড়াও থাকবে কারিগরি সেশন। এসব সেশনে দেশ-বিদেশে এ খাতের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেডের যৌথ উদ্যোগে মেলার আয়োজন করা হয়েছে।

আয়োজক প্রতিষ্ঠান বাপা জানিয়েছে, জন্মলগ্ন থেকেই তারা ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের মূল লক্ষ্য এ সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া।

বিশ্বায়নের এ যুগে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ছাড়া যেকোনো খাতে উন্নয়ন সম্ভব নয়। কাজেই বাংলাদেশ যাতে কোনোভাবেই এ খাতে পিছিয়ে না যায়, সে ব্যাপারে তারা সবসময় সজাগ দৃষ্টি রাখে।

১৯৯৮ সালে ১৩ সদস্য নিয়ে যাত্রা শুরু করে বাপা। বর্তমানে সংগঠনটির ৪৭৯টি সদস্য প্রতিষ্ঠান প্রক্রিয়াজাত খাদ্য ১৪০টি দেশের রফতানি করে থাকে। বিগত অর্থবছরে এ খাতে বাপার সদস্যরা ২০ কোটি ডলার আয় করেছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, মেলা কমিটির চেয়ারপারসন, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী, বাপার সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক, সাবেক সহ-সভাপতি শোয়েব হাসান প্রমুখ।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি