মধ্যপ্রাচ্যে নির্মাণ খাতে বাড়ছে কর্মসংস্থানের সম্ভাবনা

মধ্যপ্রাচ্যে নির্মাণ খাতে বাড়ছে কর্মসংস্থানের সম্ভাবনা
টেকসই নির্মাণ পদ্ধতি গ্রহণ করলে মধ্যপ্রাচ্যে বার্ষিক ৪৩ লাখ নতুন কর্মসংস্থান তৈরি হতে পারে। এ অঞ্চলে ২ ট্রিলিয়ন ডলারের নির্মাণ খাত রয়েছে। পরিবেশসম্মত পদ্ধতিতে কাজ করলে কর্মসংস্থান তৈরিসহ কার্বন নির্গমন উল্লেখযোগ্যভাবে কমানো যেতে পারে। খবর অ্যারাবিয়ান নিউজ।

গবেষণা সংস্থা স্ট্র্যাটেজি অ্যান্ড মিডলইস্ট ও দারের প্রকাশিত নতুন প্রতিবেদন অনুযায়ী, টেকসই ও পরিবেশবান্ধব নির্মাণ প্রযুক্তি গ্রহণের ফলে এ অঞ্চলের ২ ট্রিলিয়ন ডলারের নির্মাণ খাতে প্রবৃদ্ধি তৈরি করা সম্ভব। এতে করে কার্বন নির্গমন ৫০-৬০ শতাংশ কমতে পারে। প্রতিবেদনে বলা হয়, ২০৩৫ সালের মধ্যে নতুন পরিবেশবান্ধব বিনিয়োগের মাধ্যমে উদ্ভাবনী ও টেকসই নির্মাণ প্রযুক্তিতে মধ্যপ্রাচ্যের বৈশ্বিক নেতা হওয়ার সুযোগ রয়েছে।

প্রতিবেদনে সৌদি আরবের এনইওএম আধুনিক শহর ও কাতারের লুসাইল বিনোদন শহরের মতো বড় প্রকল্পগুলো উদাহরণ হিসেবে উদ্ধৃত করা হয়েছে। যেখানে টেকসই প্রযুক্তিগুলো নিট শূন্য কার্বন নির্গমন লক্ষ্য অর্জনে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

‘‌বিল্ড এনভায়রনমেন্ট’ শব্দটি দ্বারা মানব-সৃষ্ট চারপাশের পরিবেশকে চিহ্নিত করা হয়। যার মধ্যে রয়েছে ভবন, এলাকা, শহর, পানি সরবরাহ এবং জ্বালানি ও বিদ্যুৎ শক্তির নেটওয়ার্কের মতো অবকাঠামোগত ব্যবস্থা। প্রতিবেদনে নির্মাণ খাতে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাবের ওপর জোর দেয়া হয়েছে। এ খাতের প্রবৃদ্ধি থেকে বার্ষিক এ অঞ্চলের ১০ শতাংশ জিডিপি আসবে বলে পূর্বাভাস করা হয়েছে।

স্ট্র্যাটেজি ও মধ্যপ্রাচ্যের অংশীদার ড. ইয়াহিয়া আনুতি টেকসই প্রযুক্তি ও প্রক্রিয়ার অগ্রদূত হিসেবে এ অঞ্চলের অনন্য অবস্থানকে তুলে ধরেন। তিনি জানান, ‘‌বিল্ড এনভায়রনমেন্ট’ তৈরি হলে উল্লেখযোগ্য হারে বৈশ্বিক কার্বন নিঃসরণ কমে আসবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, টেকসই নগর উন্নয়নের মাধ্যমে এ কার্বন নির্গমন হ্রাস এ অঞ্চলকে তার নিট শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

প্রতিবেদনে সৌর ফোটো-ভোলটাইকস, সবুজ নির্মাণ উপকরণ ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সিস্টেমের মতো বিদ্যমান প্রযুক্তিগুলোকে চিহ্নিত করা হয়েছে, যা অদূর ভবিষ্যতে ব্যবহৃত হতে পারে। প্রতিবেদনটি নতুন উদ্ভাবনগুলোকে বিকাশ, পরীক্ষা ও একত্র করার জন্য অতিরিক্ত বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া