কাসাভা সংগ্রহে ব্যস্ত প্রাণের চাষীরা

কাসাভা সংগ্রহে ব্যস্ত প্রাণের চাষীরা
দেশের বিভিন্ন স্থানে চাষ হওয়া কন্দ জাতীয় ফসল কাসাভা সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। পাঁচ হাজার একরের বেশি জমি থেকে এবার কাসাভা সংগ্রহ শুরু হয়েছে। দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান ‘প্রাণ’ সরাসরি মাঠ থেকে এসব কাসাভা সংগ্রহ করছে। এবার প্রাণের কাসাভা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৩৫ হাজার টন।

প্রাণ গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কাসাভা হচ্ছে শিকড়জাত এক ধরনের আলু, যা পাহাড়ি, অনাবাদি এবং অপেক্ষাকৃত কম উর্বর জমিতে চাষ হয়। দেশে এটি শিমুল আলু নামে পরিচিত। এ বিষয়ে প্রাণের কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের হেড কামরুজ্জামান টিটো বলেন, ‘রাঙামাটি, খাগড়াছড়ি, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, টাঙ্গাইল ও কুমিল্লা জেলায় প্রাণের চুক্তিভিত্তিক কৃষকরা পাহাড়ি ও অপেক্ষাকৃত কম উর্বর জমিতে কাসাভা চাষ করেছেন। নভেম্বর থেকে মে মাস পর্যন্ত কাসাভা সংগ্রহ ও রোপণ দুটোই একসঙ্গে হয়।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, সারাদেশ থেকে কাসাভা সংগ্রহ করার পর প্রাণের হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে নিয়ে যাওয়া হয় এবং সেখানে প্রক্রিয়াজাত করে উন্নত মানের স্টার্চ তৈরি করা হয়। স্টার্চ থেকে গ্লুকোজ, বার্লি, সুজি, রুটি, নুডলস, ক্র্যাকার্স, কেক, পাউরুটি, বিস্কুট, চিপসসহ নানারকম খাদ্য তৈরি করা যায়। বস্ত্র ও ওষুধশিল্পে ব্যাপকভাবে কাসাভার স্টার্চ ব্যবহৃত হয়।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি