চীন-বাংলাদেশ এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো ২৭ কোম্পানি

চীন-বাংলাদেশ এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো ২৭ কোম্পানি

দেশের তথ্যপ্রযুক্তি, জ্বালানি, সেতু ও পোশাক খাতসহ ১২টি খাতে ২৭ কোম্পানি ও গ্রুপকে চীন-বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৩ দেয়া হয়েছে। বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় বাণিজ্যিক অংশীদার বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) ও চাইনিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিইএবি) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত জমকালো অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড দেয়া হয়।


দ্বিপক্ষীয় ব্যবসা সম্প্রসারণে অসামান্য অবদান রাখায় মৃধা বিজনেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বিসিসিসিআইয়ের সাধারণ সম্পাদক আল মামুন মৃধা এবং চীনা কোম্পানি নিউ এরা ফ্যাশনস এমএফআরএস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাং উয়েনসেং পুরস্কার পেয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে চীনা কোম্পানি চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড ও বাংলাদেশের যমুনা ম্যাটার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সড়ক ও সেতু খাতে চীনা কোম্পানি চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন (সিআরবিসি) ও বাংলাদেশের মীর আক্তার হোসাইন লিমিটেড, রেলওয়ে ও সিভিল এভিয়েশন সেক্টরে চীনা কোম্পানি চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড পুরস্কার পেল।


পানি ও পরিবেশ উন্নয়নে চীনা কোম্পানি পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়না এবং বাংলাদেশের আরিদদ টেক সার্ভ লিমিটেড, মেরিন ও হার্বার সেক্টর উন্নয়নে চীনা কোম্পানি সানি হেভি ইন্ডাস্ট্রি বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশী কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড এবং আইসিটি সেক্টরে চীনা কোম্পানি হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশী কোম্পানি ডেফোডিল কম্পিউটারস লিমিটেড পুরস্কার অর্জন করেছে।


এছাড়া, টেক্সটাইল ও গার্মেন্ট সেক্টরে চীনা কোম্পানি এলডিসি গ্রুপ এবং বাংলাদেশী কোম্পানি শাহ ফতেউল্লাহ টেক্সটাইল মিলস লিমিটেড, দ্বিপক্ষীয় বাণিজ্য ও সেবা খাতের উন্নয়নে চাইনিজ কোম্পানি নিউ হোপ লিউহি বাংলাদেশ রিজিওন এবং বাংলাদেশী কোম্পানি হেনা এন্টারপ্রাইজেস লিমিটেড, এসিআই লিমিটেড ও সেমস গ্লোবাল পুরস্কার পেয়েছে।


দ্বিপক্ষীয় বাণিজ্যে অবদান রাখায় নারী উদ্যোক্তা ক্যাটগরিতে চীনা কোম্পানি ইউনিমাস স্পোর্টসওয়্যার লিমিটেড এবং বাংলাদেশী কোম্পানি নিটেক্স, এসএমই ক্যাটাগরিতে চীনা কোম্পানি নিউটপ টেক্সটাইল (বিডি) লিমিটেড এবং বাংলাদেশী কোম্পানি তোহফা এন্টারপ্রাইজেস, সিএসআর ক্যাটাগরিতে চীনা ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং বাংলাদেশের প্রিমিয়ার ব্যাংক পিএলসি পুরস্কার পেয়েছে।


অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, দুই দেশ একসঙ্গে সফলভাবে মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চীনের সহায়তাপুষ্ট প্রকল্প বড় ভূমিকা রাখছে। চীন বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য বন্ধু ও বিশ্বস্ত উন্নয়ন অংশীদার। চীনা কোম্পানিগুলোও বাংলাদেশের স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে সমন্বিতভাবে এদেশের উন্নয়নে ভূমিকা রাখছে।


চীনা রাষ্ট্রদূত বলেন, ১৩ বছর ধরে চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। গত তিন প্রান্তিকে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ১৬ শতাংশ কমেছে। এটি বাণিজ্য ঘাটতি কমানোর ইঙ্গিত দিচ্ছে।


এ সময় আরো বক্তব্য দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন, পাওয়ার সেলের মহাসচিব মোহাম্মদ হোসাইন, সিইএবির প্রেসিডেন্ট কে চিয়াংলিয়াং প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি