চীনে সাত দশকের দীর্ঘতম শৈত্যপ্রবাহ

চীনে সাত দশকের দীর্ঘতম শৈত্যপ্রবাহ
সাম্প্রতিক কালের দীর্ঘতম শৈত্যপ্রবাহের সাক্ষী হলো বেইজিং। ১৯৫১ সালের পর এমনটা দেখা যায়নি চীনের রাজধানীতে। অপ্রত্যাশিত নিম্ন তাপমাত্রা ও প্রবল শৈত্যপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে উঠেছে সেখানকার জনজীবন। খবর সিএনএন।

চীনের নানজিয়াও প্রদেশের আবহাওয়া অফিসের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, তাপমাত্রা বর্তমানে কিছুটা ঊর্ধ্বমুখী। গতকাল রোববার (২৪ ডিসেম্বর) বিকালে প্রথমবারের মতো তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

প্রতিবেদনের বলা হয়, ১১ ‌ডিসেম্বর তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে। তারপর ৩০০ ঘণ্টার বেশি সময় ধরে ছিল শূন্য ডিগ্রির নিচে।

চলতি মাসে চীনের অধিকাংশ অঞ্চলেই শৈত্যপ্রবাহ চলছে। এমন পরিস্থিতিতে সাধারণত উষ্ণায়নের ব্যবস্থা নেয়া হয়। কিন্তু উত্তর চীনের কিছু শহরে এ ব্যবস্থা অপর্যাপ্ত প্রমাণিত হয়েছে। চীনের হেনান প্রদেশে পরিচালনাগত ত্রুটি দেখা দিয়েছে কয়েক দফা।

গত শুক্রবার জিয়াচুও শহরেও উষ্ণায়ন সুবিধা ওয়াংফাং বিদ্যুৎ কেন্দ্রে গোলযোগের জন্য বন্ধ হয়ে যায়। সমস্যার সমাধান হয় পরের দিন। এদিকে ফুইয়াং ও ফিংতিংশান শহরের অধিকাংশ সরকারি ভবন ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানে সংযোগ বন্ধ রাখা হয়েছে। এর প্রধান কারণ হলো হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক ভবনগুলো উষ্ণায়নের ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছে।

এর আগে শৈত্যপ্রবাহের কারণে বেইজিং মেট্রো চলাচলে সংকট দেখা দেয়। শৈত্যপ্রবাহের কারণে রেললাইন অস্বাভাবিকভাবে পিচ্ছিল হয়ে যায়। এমন এক ঘটনায় শতাধিক মানুষ ভাঙা হাড় নিয়ে হাসপাতালে ভর্তি হন।

দেশটির উত্তর পশ্চিমে অবস্থিত গানসু প্রদেশে সাম্প্রতিক এক ভূমিকম্পে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে। আবহাওয়ার কারণে ব্যহত হয়েছে সেখানকার উদ্ধার কার্যক্রমও।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া