চট্টগ্রামে লবণ শিল্পনগরী প্রতিষ্ঠা করবে বিসিক

চট্টগ্রামে লবণ শিল্পনগরী প্রতিষ্ঠা করবে বিসিক
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান মো. মােশতাক হাসান, এনডিসি ঘোষণা দিয়েছেন, চট্টগ্রামে লবণ শিল্পনগরী প্রতিষ্ঠা করবেন। ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে লবণ শিল্প মালিকদের পরিপ্রেক্ষিতে এ ঘোষণা দেওয়া হয়।

শনিবার দুপুরে বিসিক কর্তৃক চট্টগ্রামের আগ্রাবাদের দ্য ভিলেজ হোটেলে পর্যালোচনা সভায় লবণ মিল মালিকদের সঙ্গে অর্ধবার্ষিক পর্যালোচনা সভায় তিনি একথা জানান।

বিসিক চেয়ারম্যান বলেন, লবণ মিল মালিকরা যদি তাদের প্লটের চাহিদা নিরূপণ করে বিসিক কর্তৃপক্ষকে সরবরাহ করেন, তবে বিসিক কর্তৃপক্ষ সম্ভাব্যতা যাচাই করে লবণ মিল মালিকদের জন্য চট্টগ্রামে আলাদা একটি লবণ শিল্পনগরী গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হবে।

বিসিক চেয়ারম্যান আরও বলেন, সরকারের ৩০ হাজার একর খাসজমি অধিগ্রহণ করে লবণচাষীদের মধ্যে স্বল্প মূল্যে বরাদ্দের ব্যবস্থা করা গেলে লবণের উৎপাদন খরচ কমে আসবে এবং দেশের দরিদ্র লবণচাষীরা তাদের উৎপাদিত লবণের ন্যায্যমূল্য পাবে। এ বিষয়ে বিসিকের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

মো. মোশতাক হাসান, এনডিসি আরো বলেন, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি ও লবণ মিল মালিকদের ক্ষতির কথা বিবেচনা করে আগামী জানুয়ারি থেকে লবণ মিল মালিকদের কাছ থেকে পটাশিয়াম আয়োডেটের মূল্য প্রতি কেজিতে ৫০০ টাকা করে কম রাখা হবে। পটাশিয়াম আয়োডেট প্রতি কেজি ৩ হাজার থেকে ২ হাজার ৫০০ টাকায় বিক্রি করা হয়।

এ পর্যালোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন); অখিল রঞ্জন তরফদার, মহাব্যবস্থাপক (বিপণন) ও প্রকল্প পরিচালক (সিআইডিডি); বাবুল চন্দ্র নাথ, আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক কার্যালয়, চট্টগ্রাম; সরোয়ার হোসেন, উপপ্রকল্প পরিচালক, সিআইডিডি; নুরুল কবির, সভাপতি, লবণ মিল মালিক সমিতি; মো. গুলজার আহম্মেদ, ন্যাশনাল প্রোগ্রাম অফিসার, এনআই।

উল্লেখ্য, বিসিক আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিনের ঘাটতি পূরণ (সিআইডিডি) প্রকল্পের মাধ্যমে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে পটাশিয়াম আয়োডেট আমদানি করে লবণ মিলগুলোয় সরবরাহ করে। লবণ মিলগুলো সরবরাহকৃত পটাশিয়াম আয়োডেট মেশিনের মাধ্যমে পরিশোধিত লবণের সঙ্গে মিশিয়ে আয়োডিনযুক্ত লবণ বাজারজাত করে।

অর্থসংবাদ/এসএ

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি