তানজানিয়ায় প্রথম নারী প্রেসিডেন্টের শপথগ্রহণ

তানজানিয়ায় প্রথম নারী প্রেসিডেন্টের শপথগ্রহণ
তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলির হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর পর ভাইস প্রেসিডেন্ট সামিয়া হাসান প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন। এর মধ্য দিয়ে সামিয়া সুলুহু হাসান হলেন তানজানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট। গতকাল শুক্রবার (১৯ মার্চ) তিনি আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করেন।

জানা গেছে, ৬১ বছর বয়সী সামিয়া হাসান দারুসসালামে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এসময় তিনি তানজানিয়ার সংবিধান সততার সঙ্গে সমুন্নত রাখবেন বলে প্রতিশ্রুতি দেন। উচ্চপদস্থ কর্মকর্তারা শপথ অনুষ্ঠানে উপস্থিত থেকে সামিয়াকে অভিনন্দন জানিয়েছেন।

২০০০ সালে তিনি প্রথম আইনপ্রণেতা নির্বাচিত হন। ২০১৪ সালে সাংবিধানিক পরিষদের ভাইস চেয়ারপারসন হিসেবে প্রথম আলোচনায় আসেন সামিয়া।

ইথিওপিয়ার প্রেসিডেন্ট সাহলি-ওয়ার্ক জাওডির পরে তিনি আফ্রিকার দ্বিতীয় নারী রাষ্ট্রপ্রধান। আধা স্বায়ত্তশাসিত দ্বীপ জানজাবির থেকে আসা সামিয়া তার ২০ বছরের রাজনৈতিক জীবনে স্থানীয় সরকার থেকে শুরু করে জাতীয় পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, তানজানিয়ার প্রয়াত প্রেসিডেন্ট জন মাগুফুলির দ্বিতীয় দফায় ক্ষমতায় থাকার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালে। সামিয়া সুলুহু হাসান দায়িত্ব পালন করবেন সেই সময় পর্যন্ত। মাগুফুলি ও সামিয়া ২০২০ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত নির্বাচনে পুনর্নির্বাচিত হন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া