আমরা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি: বিল গেটস

আমরা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি: বিল গেটস
দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে নতুন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করেছে করোনার নতুন এ ধরন। এ নিয়ে অন্যদের মতোই উদ্বেগ প্রকাশ করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

বিশ্বে ওমিক্রন নিয়ে যে পরিমাণ উদ্বেগ ছড়িয়ে পড়েছে সে বিষয়ে লোকজনকে সতর্ক করতে মঙ্গলবার বেশ কয়েকটি টুইট করেছেন তিনি। উৎসবের দিনগুলোতে সংক্রমণ বাড়ার বিষয়ে সতর্ক করেন বিল গেটস। একই সঙ্গে তিনি জানিয়েছেন, এবার তিনি তার ছুটির দিনগুলো নিয়ে করা অনেক পরিকল্পনাই বাতিল করেছেন।

সাম্প্রতিক সময়ে তার ঘনিষ্ঠ বন্ধুরা এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তিনি বলেন, আমরা হয়তো মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি।

যারা তাকে অনুসরণ করেন তাদেরকে এই সত্য উপলব্ধি করার আহ্বান জানিয়েছেন তিনি। করোনার নতুন এই ধরন সম্পর্কে এখনও খুব বেশি জানা সম্ভব হয়নি। সে কারণেই এটি নিয়ে বেশ আতঙ্ক রয়ে গেছে।

বিল গেটস বলেন, ইতিহাসের যেকোনো ভাইরাসের চেয়ে ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি শিগগির বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে পড়বে।

তিনি টুইট বার্তায় লিখেছেন, ওমিক্রনে আক্রান্ত ব্যক্তি কতটা অসুস্থ হয়ে উঠতে পারে তা এখনও অজানা বিষয়। যদি ওমিক্রনের কারণে অসুস্থতার হার ডেল্টার অর্ধেকও গুরুতর হয়, তবে তা হবে এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে খারাপ ঢেউ। কারণ ওমিক্রন খুবই সংক্রামক।

যুক্তরাষ্ট্রে কিছুদিন ধরেই ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর মধ্যেই এমন বার্তা দিলেন বিল গেটস। দেশটিতে মাত্র এক সপ্তাহের ব্যবধানে ওমিক্রণের সংক্রমণ ৩ শতাংশ থেকে বেড়ে ৭৩ শতাংশ হয়েছে।

এই সময়ে করোনার বিষয়ে সতর্কতা অনুসরণ করা কতটা জরুরি তার ওপর জোর দিয়েছেন বিল গেটস। মাস্ক পরা, গণজমায়েত এড়িয়ে চলা এবং ভ্যাকসিন দেওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। এক টুইট বার্তায় তিনি বলেন, বুস্টার ডোজ সবচেয়ে বেশি সুরক্ষা দিতে সক্ষম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া