পরিবেশবান্ধব কারখানার সনদ পেলো নাইস কটন

পরিবেশবান্ধব কারখানার সনদ পেলো নাইস কটন
পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি হিসেবে লিড প্লাটিনাম সনদ অর্জন করেছে নাইস কটন লিমিটেড। সম্প্রতি রাজধানীর গুলশানে লাবিব গ্রুপের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই সনদ প্রদান করা হয়।

নাইস কটন লিমিটেডের পক্ষে লিড প্লাটিনাম সনদ গ্রহণ করেন লাবিব গ্রুপের ভাইস চেয়ারম্যান সুলতানা জাহান। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাবিব গ্রুপের চেয়ারম্যান সালাউদ্দিন আলমগীর (সিআইপি), ডাইং বিভাগের উপব্যবস্থাপনা পরিচালক পঙ্কজ কুমার কর্মকার ও নাইস কটন লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক মাসুদা ইসলাম।
অনুষ্ঠানে লিড সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) পরামর্শক সাংকারী গুনাসেকারানসহ (ব্যবস্থাপনা পরিচালক, ইনোওয়েল গ্রুপ, ইন্ডিয়া) লাবিব গ্রুপ ও ইনোওয়েল গ্রুপের উচ্চপদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাইস কটনলাবিব গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। এটি লাবিব গ্রুপের দ্বিতীয় লিড প্লাটিনাম সনদ অর্জন। এর আগে লাবিব গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সুলতানা সোয়েটার্স লিমিটেড লিড প্লাটিনাম সনদ অর্জন করে।

লাবিব গ্রুপের তৈরি পোশাক কারখানা, টেক্সটাইল, ডাইং, ব্যাংকিং, লিজিং, ইলেকট্রনিকস, আইটি, গবাদিপশুর ফার্মসহ বেশ কিছু অঙ্গপ্রতিষ্ঠান আছে। বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখছে এ শিল্পগোষ্ঠী।

বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। সেগুলোর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত ইউএসজিবিসি যে সনদ দেয়, সেটির নাম ‘লিড’। লিডের পূর্ণাঙ্গ রূপ হলো লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন।

এ সনদ পেতে প্রতিটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে স্থাপনা নির্মাণের কাজ থেকে শুরু করে উৎপাদন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব কারখানার বেশির ভাগই এখন বাংলাদেশের কারখানা।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি