‘শিল্পোৎপাদন ব্যবস্থাকে আন্তর্জাতিক পর্যায়ে নিতে হবে’

‘শিল্পোৎপাদন ব্যবস্থাকে আন্তর্জাতিক পর্যায়ে নিতে হবে’
বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে। সেজন্য শিল্প উৎপাদন ব্যবস্থাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে হবে। এক্ষেত্রে দক্ষ মানবসম্পদ তৈরি এবং শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করতে হবে। আর শিল্প মন্ত্রণালয়ের কার্যক্রম এগিয়ে নিতে সবার ঐক্যবদ্ধ ও সমন্বিতভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার (৯ মার্চ) ২০১৯-২০ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়ন ও শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি ছিলেন। শিল্প সচিব কেএম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (এপিএ টিম প্রধান) মো. গোলাম ইয়াহিয়া।

অনুষ্ঠানে শিল্পোৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে শিল্পমন্ত্রী বলেন, কভিড-১৯-এর কারণে গত এক বছরে আমরা অনেক পিছিয়ে গেছি। এখন আর পেছনে ফিরে তাকানোর সময় নেই। সবাইকে আরো কাজের গতি বৃদ্ধি করে এগিয়ে যেতে হবে। মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর/সংস্থার সমস্যাগুলো চিহ্নিত করে তার সমাধানে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির লক্ষ্য অর্জনে সব কর্মকর্তা-কর্মচারীর আন্তরিকতা ও সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে শিল্পমন্ত্রী ২০১৯-২০ অর্থবছরে এপিএ বাস্তবায়ন ও শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান এবং কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানান।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থার কার্যক্রমে আরো গতিশীলতা আনতে হবে এবং প্রতিষ্ঠানের সুনাম ধরে রাখতে হবে। লোকসানি প্রতিষ্ঠানগুলোর দিকে বিশেষ নজর দিয়ে তা লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে হবে। শিল্পপ্রতিষ্ঠানের উৎপাদন বাড়াতে শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে

অনুষ্ঠানে এপিএ বাস্তবায়নে প্রথম পুরস্কার পেয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। দ্বিতীয় হয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) এবং তৃতীয় হয়েছে ন্যাশনাল প্রডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের এপিএ বাস্তবায়ন ও শুদ্ধাচারে পুরস্কার পেয়েছেন বিএসটিআইয়ের সাবেক মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি